ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪

ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে সেরা দশে সাকিব আল হাসান

ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ হেরেছে বাংলাদেশ। তবে তৃতীয় ও শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা। পুরো সিরিজে দলের সামগ্রিক পারফরম্যান্স আশানুরূপ না হলেও সাকিব আল হাসান বল হাতে ঠিকই ছন্দে ছিলেন। এর প্রভাব পড়েছে র‌্যাংকিংয়েও।


আফগানদের বিপক্ষে ৩ ম্যাচে ৪ উইকেট পেয়েছেন সাকিব। এর মধ্যে প্রথম ওয়ানডেতে মাত্র ৯ রানে ১টি, দ্বিতীয় ম্যাচে ৫০ রানে ২টি এবং তৃতীয় ম্যাচে ১০ ওভারে মাত্র ১৩ রান খরচে নিয়েছেন ১টি উইকেট। আর রাতে আইসিসির ওয়ানডে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন সাকিব।  


বুধবার প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী, তিন ধাপ এগিয়ে ১০ নম্বরে উঠে এসেছেন এই বাঁহাতি স্পিনার। তার রেটিং পয়েন্ট ৬১৮। যথারীতি শীর্ষে আছেন অজি পেসার জশ হ্যাজেলউড। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ। তবে এক ধাপ নিচে গেছেন আফগান স্পিনার রশিদ খান। তার অবস্থান চারে।  


বোলারদের র‌্যাংকিংয়ে তিনে উঠে এসেছেন অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক। এছাড়া শীর্ষ দশে আরও দুইটি জায়গায় পরিবর্তন এসেছে। পাঁচ থেকে ছয়ে নেমে গেছেন মুজিব উর রহমান এবং পাঁচে উঠে এসেছেন কিউই পেসার ম্যাট হেনরি। অন্যদিকে শীর্ষ বিশের বাইরে ছিটকে গেছেন মোস্তাফিজুর রহমান। ২ ধাপ পিছিয়ে তার অবস্থান এখন ২২-এ। এছাড়া বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ ৫ ধাপ এগিয়ে আছেন ৪৫তম স্থানে এবং তাইজুল ইসলাম ৯ ধাপ এগিয়ে আছেন ৫৬তম স্থানে।


ব্যাটারদের র‌্যাংকিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। দুই এবং তিনে আছেন যথাক্রমে দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন এবং পাকিস্তানের ফখর জামান। চারে পাকিস্তানের আরেক ব্যাটার ইমাম-উল-হক এবং পাঁচে আছেন ভারতের শুভমান গিল। এক ধাপ পিছিয়েছেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল (৩৩)। অন্যদিকে এক ধাপ এগিয়ে তার পরের স্থানে উঠে এসেছেন সাকিব (৩৪)। এছাড়া ৩ ধাপ এগিয়ে যৌথভাবে ৩৮তম স্থানে আছেন টাইগার ওপেনার লিটন দাস।

  

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ের আগের মতোই শীর্ষে আছেন সাকিব আল হাসান। দুই, তিন ও চারে আছেন যথাক্রমে- মোহাম্মদ নবি (আফগানিস্তান), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে) ও রশিদ খান (আফগানিস্তান)।

ads

Our Facebook Page